মানিকচক

কাটমানির অভিযোগে কাঠগড়ায় কংগ্রেস

 

কাটমানি চাওয়ার অভিযোগ তুলে সুযোগ পেলেই রাজ্যের শাসক দল তৃণমূলকে তুলোধোনা করে কংগ্রেস। এবারে যেন উল্টো পুরাণ, কাটমানি চাওয়ার অভিযোগের তীর খোদ কংগ্রেসের দিকে।

    ভাঙন কবলিত এলাকা মালদার মানিকচক। তাই বর্ষা আসার আগেই মানিকচকের নারায়ণ পুর এলাকায় গঙ্গা নদীর পারে শুরু হয়েছে ভাঙন রোধের কাজ। রাজ্য সরকারের বরাদ্দ অর্থ প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে চলছে এই প্রকল্প। প্রায় ৪৬০ মিটার নদী পাড়ে বালির বস্তা ফেলার চুক্তিভিত্তিক কাজে নিযুক্ত হয়েছিলেন মানিকচকের ৩০ জন মাঝি। চুক্তি অনুযায়ী তাঁরা ১৫ দিন কাজ করলেও হঠাৎ করে বাতিল করা হয় চুক্তি এবং রবিবার সকাল থেকে কাজ করানো শুরু হয় ঝাড়খণ্ডের মাঝিদের দিয়ে। ফলে ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় মাঝিরা, তাঁরা সরাসরি অভিযোগ তুলেন কাজের বিনিময়ে কাটমানি চেয়েছিলেন মানিকচক ব্লক কংগ্রেস সভাপতি মতিউর রহমান ও সেচ দপ্তরের সাথে যুক্ত কিছু ব্যক্তি। মাঝিরা তা দিতে অস্বীকার করলে ঠিকাদার সংস্থাকে দিয়ে চুক্তি ভঙ্গ করানো হয়েছে বলে অভিযোগ করেন তাঁরা। ভাঙন রোধের কাজে দালাল চক্রের অভিযোগ তুলে পুলিশ প্রশাসনের দ্বারস্থও হন কাজ হারানো মাঝিরা।

 

    যদিও কাটমানির অভিযোগ অস্বীকার করেছেন মানিকচকের ব্লক কংগ্রেস সভাপতি। তিনি জানান, কাজের তদারকি করার জন্য তার বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন মাঝিরা। এই ধরনের অভিযোগের কোনও ভিত্তি নেই বলে দাবী কংগ্রেস নেতার।